প্রিয় পাঠক লক্ষ্য করুন

Tuesday, June 14, 2011

বাজেটময় এ জীবন ।। সৈয়দ আলমগীর

সরকারি বাজেট বছরে একবার ঘোষণা করা হলেও আমাদের পারিবারিক বাজেট বছরে গুনে গুনে বার বার ঘোষণা করা হয়। বিশেষ করে আমাদের পরিবারের বড় কর্তারাই প্রত্যেক মাসে বেতন পেয়ে এ বাজেট ঘোষণা করে থাকেন। তেমনি একটি পরিবারের বড় কর্তা আবুল হোসেন তার পরিবারের জন্য বাজেট ঘোষণা করলেন।
জুন মাসের বাজেটে তিনি সিগারেট ও বাস ভাড়ার ওপর বরাদ্দ বাড়িয়েছেন, আর বাসার ডিশ লাইনের ওপর কোনো বরাদ্দ না রাখায় ওনার বেগম সাহেবা এ বাজেট প্রত্যাখ্যান করেছেন।
—অসম্ভব, এ বাজেট আমি মানি না। বাসায় ডিশ লাইন না রাখলে কি সময় কাটানো যায়?
—অবশ্যই যায়। বাসায় বড় বড় বই রাখা আছে, ওগুলো পড়েও সময় কাটাতে পারবে।
—এত মাস কাটিয়ে দিলাম কিন্তু হঠাত্ এ মাসে ডিশ লাইনের ওপর বরাদ্দ রাখনি কেন?
—এ মাসে বাস ভাড়া ও সিগারেটের ওপর গুরুত্ব দিয়েছি। তাই ডিশ লাইনের ওপর বরাদ্দ রাখলে আমাকে হিমশিম খেতে হবে।
—কি! তোমার এতবড় সাহস। তুমি কলিজা পোড়া সিগারেটের জন্য ডিশ লাইনে বরাদ্দ রাখনি?
—আরে রাখ তোমার ডিশ লাইন, তেলের দাম যে বাড়ছে সেদিকে নজর আছে?
—তেলের দামের সঙ্গে ডিশ লাইনের সম্পর্ক কি?
—শুনো, ডিশ সংযোগ ছাড়া টিভিতে যে চ্যানেলটি দেখা যায় সে চ্যানেলে প্রচুর পরিমাণে তেল দেয়া হয়। তাই ওখান থেকে তেলের ঘাটতি কমাতে পারবা। তাছাড়া তোমার এমনিতেই ভালো ঘুম হয় না, ওই চ্যানেল দেখলে ঘুমও ভালো হবে।
—আমাকে পাম দিবা না, যে সিগারেট কলিজা পোড়ায় সে সিগারেট খাবা কেন?
—ওটা তুমি বুঝবা না, টেনশন তাড়াতেই সিগারেট খাই।
—দাম যখন বেড়েছে সিগারেট না খাইয়া বিড়ি খাইলেই তো পারো।
—আচ্ছা তোমার শপিংয়ের জন্য যে বাজেট বরাদ্দ থাকে, তার থেকে কিছু মাইনাস করে ডিশ সংযোগের খাতে বরাদ্দ রাখতে পারো।
—অসম্ভব। এত ভয়ঙ্কর কথা তোমার মুখ দিয়ে বেরুলো কীভাবে? কলিজা পোড়ার যখন এতই ইচ্ছা, তখন টাকা দিয়ে সিগারেট কেনার কি দরকার, আমাকে বললে আমিই তো ব্যবস্থা করতে পারি।
—তাই নাকি, তা তোমাদের বংশের কেউ বিড়ি-সিগারেটের ব্যবসা করে নাকি?
—এই খুন্তি দেখছ, এইডা গরম কইরা যহন কলিজা বরাবর পেটের মধ্যে চাইপা ধরুম, তহন দেখবা কলিজা পুইড়া ছাই হইয়া যাইব।
—ছি: ছি: এসব অলক্ষুণে কথা বলছ কেন, দেখা যাক ডিশ সংযোগের বাজেট করা যায় কিনা।

বউয়ের সঙ্গে বাজেট আলাপ সেরে মন খারাপ করে ড্রইং রুমে বসে আছেন আবুল হোসেন। এবার কলেজ পড়ুয়া ছেলে তার বাজেট সম্পর্কে জানতে চাইল।
—আব্বা আমার জন্য যে বাজেট বরাদ্দ রেখেছো তাতে আমার এ মাস চলা যাবে না।
—কেন, চলা যাবে না কেন?
—আমি এখন থেকে আনলিমিটেড নেট ব্যবহার করব, তাই বরাদ্দ আরও বাড়াতে হবে।
—তা তিন হাজার টাকায় হবে না?
—শুধু নেট নিলেই তো হবে না। একটা প্যান্ট, একটা শু কিনতে হবে। তাছাড়া আমি এখন কলেজে পড়ি, অতএব আগের মতো পকেট খরচে কি আর চলে?
—শুন, তোমার পকেট খরচ ও মোবাইল খরচের ওপর কর বসিয়েছি। অতএব, ওসব খাতে বরাদ্দ রাখিনি।
—কেন রাখনি বাবা?
—তোমার মতো বয়সে আমি এ খাতে গুরুত্ব দিয়ে বাবার অনেক টাকা নষ্ট করেছি ফলাফলে কিছুই পাইনি।

এবারের বাজেটে আবুল হোসেন তার মেয়ের জন্য পাঁচ হাজার টাকা বরাদ্দ রেখেছেন। মেয়ের এই বাজেট পছন্দ হয়নি।
—আব্বু, মাত্র পাঁচ হাজার টাকা কীভাবে আমার জন্য বরাদ্দ রাখলে? সবকিছু মিলিয়ে ৮ হাজার টাকা দাও, আমার খরচ আছে।
—এত টাকা দিয়ে করবি কি?
—ড্রেস কিনতে হবে, পার্লারে যাবার খরচ লাগবে, এছাড়া কোচিংয়ের খরচসহ হাত খরচ তো আছেই।
—ঠিক আছে তোর জন্য বরাদ্দ আরও বাড়ানো হবে, তবে গায়ের জামাটা একটু বড়সড় দেখে কিনিস। ছোটখাটো জামা গায়ে দিয়ে চলাফেরা করলে মানুষ মনে করে আমাদের জামা কেনার টাকাটাও নাই।
—হি: হি: হি:, আব্বু এখন হলো ডিজিটাল যুগ। ওই ছোট ড্রেসই আমাকে অনেক টাকা দিয়ে কিনতে হয়।

মাথায় এক বোঝা টেনশন নিয়ে অফিসে গেলেন আবুল হোসেন। তিনি যে বাজেট ঘোষণা করেছেন, তাতে পরিবারের কেউই সন্তুষ্ট নয়। এমন সময় এলেন এক ভদ্রলোক ফাইল ছাড়াতে।
—স্যার আমার ফাইলটা কি হয়েছে?
—জ্বি না এখনও হয়নি, ডেলিভারি অবস্থায় আছে।
—স্যার আর ক’দিন আসব, ফাইলটা এবার দিয়ে দেন।
—আমি তো দিতেই চাচ্ছি, কিন্তু আপনি আপনারটা দিলেই তো ফাইলটা হয়ে যায়।
—স্যার দেব, তবে আপনি যা বলেছেন তা পারব না।
—তাহলে তো হবে না, এমনিতেই পরিবারের বাজেট ঘোষণা করে বেকায়দায় আছি।
—আপনারা আবার বেকায়দায় থাকেন নাকি?
—আপনার সঙ্গে ফাজলামো করছি নাকি? বাজেটে যে টাকা বরাদ্দ রেখেছি তাতে বউ, ছেলে-মেয়ে কারোই মন ভরাতে পারিনি। তাই আগের রেট বাদ এখন থেকে নতুন রেট না দিলে ফাইল ছাড়ব না।
—স্যার, বরাদ্দটা একটু বেশি হয়ে যাচ্ছে না? তাছাড়া—
—আমার ছেলেমেয়ে আমার ওপর যে টাকা দাবি করছে সেটাও বেশি হয়ে যাচ্ছে।
—তার মানে আপনি আমাদের টাকা দিয়েই সংসারের বাজেট করবেন?
—অবশ্যই, তা না হলে বেতন পাই মাত্র পনের হাজার টাকা। অতএব এত টাকা পাব কই?
—বুঝছি, আপনি কইয়ের তেলে কই ভাজতাছেন।

সূত্র : আমার দেশ

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ