প্রিয় পাঠক লক্ষ্য করুন

Tuesday, January 10, 2012

প্রয়োজনীয় ও মজার কয়েকটি সাইট

এ মুহূর্তে ঢাকার সময় যদি বিকাল সাড়ে পাঁচটা হয় তাহলে লন্ডনের সময় কত? জোহোনেসবার্গে যদি সন্ধ্যা ছয়টা বাজে তাহলে ওয়াশিংটন ডিসিতে কত? বিভিন্ন সময় এ রকমের গুরুত্বপূর্ণ তথ্য জানা আমাদের প্রয়োজন হতে পারে। আর তখন যদি ইন্টারনেট সংযোগসহ একটি কম্পিউটার সামনে থাকে তাহলে গোটা বিশ্বের চলতি সময় জানার জন্য কষ্ট করতে হবে না।
এসবের জন্য চলে যেতে হবে অসাধারণ ওয়েবসাইট টাইমটিকারে। সেখানে আমাদের জন্য অপেক্ষা করছে পৃথিবীর একটি মানচিত্র। সেই মানচিত্রে আমার দরকারি জায়গাটায় মাউস কার্সর রাখলেই ওই নির্দিষ্ট টাইম জোনে ক’টা বাজছে তা জেনে নেয়া যাবে। এছাড়া নিচে সাজানো আছে বিভিন্ন দেশ ও শহরের নাম। তার কোনো একটিকে সিলেক্ট করলেই সঙ্গে সঙ্গে বড় অক্ষরে লিখে জানানো হবে এখন ওখানে ক’টা বাজে। তাহলেই বাংলাদেশের সময়ের সঙ্গে সে এলাকার সময়ের তুলনা করতে পারবেন আপনি। ওয়েবসাইট ঠিকানা : http://www.timeticker.com আমরা সবাই জানি ইন্টারনেটে ফ্রি জিনিসের অভাব হয় না। নানা কাজে ইন্টারনেটের কাছে হাত পাতলেই ফ্রি তথ্য, ফ্রি উপদেশ, ফ্রি সফটওয়্যার বা ফ্রি বুদ্ধির অভাব হবে না।

বিমটোনস : মোবাইলের রিংটোন বানান এবং ডাউনলোড করুন
অনলাইনে মোবাইল ফোনের জন্য সুন্দর সুন্দর রিংটোন তৈরি করা এবং তারপর সেগুলো নিজের মোবাইল ফোনে ডাউনলোড করার সুযোগ করে দেয় এই অসাধারণ ওয়েবসাইটটি। এখানে বিভিন্ন বাদ্যযন্ত্রের নাম পাবেন ড্রপ ডাউন বক্সের মধ্যে। তারপর কিবোর্ড বা মাউসের মাধ্যমে এসব বাদ্যযন্ত্র বাজিয়ে নিজের পছন্দমত টিউন তৈরি করে ফেলুন। নিজেই হয়ে যান আজকের বিটোভেন বা মোজার্ট। যত খুশি রিংটোন বানান, নিজে ডাউনলোড করুন, বন্ধুদের উপহার দিন, সবই একই ওয়েবসাইট থেকে।
ওয়েব ঠিকানা : http://www.bimtones.com

আর্জ-মি : দরকারি কাজের কথা মনে করিয়ে দেবে
আজকের ব্যস্ত জীবনে হাজারও ঝামেলার ভিড়ে অনেক দরকারি কাজের কথাই আমরা ভুলে যাই। আর্জ-মি সাইটের কাজ হচ্ছে যাতে দরকারি কাজ ভুলে গিয়ে একটা দুর্ঘটনা পাকিয়ে না ফেলি সেটি নিশ্চিত করা। দরকারি বিভিন্ন কাজের জন্য আপনাকে ই-মেইলের মাধ্যমে রিমাইন্ডার দেবে এই সাইট। আপনাকে যা করতে হবে তা হলো, যে কাজের কথা আপনাকে মনে করিয়ে দিতে হবে সেটির নাম এই সাইটে প্রবেশ করানো, একটা ডেডলাইন ঠিক করে দেয়া এবং তারপর ঙশধু বাটনে ক্লিক করা। ব্যস, আর আপনাকে কিছুই করতে হবে না। ওই ডেডলাইন অনুসারে আপনাকে ই-মেইল পাঠানোর মাধ্যমে দরকারি সেই কাজের কথা মনে করিয়ে দেবে আর্জ-মি নামের এই সাইট।
ঠিকানা : http://www.urge-me.com

হুইসপার : নিজের ই-মেইল ঠিকানা লুকিয়ে রাখতে
নিজেদের ই-মেইল অ্যাড্রেস নিয়ে আমাদের প্রায়ই বিব্রত হতে হয়। আমরা চাই না, তবু নানা জায়গায় নিজের ই-মেইল ঠিকানা দিতে হয়। ব্যস, আর যায় কোথায়! ঝাঁকে ঝাঁকে অবাঞ্ছিত মেইল এসে ইনবক্সে হানা দেয়। মেইল চেক করার কাজটিকেই করে তোলে ভোগান্তির নামান্তর। যারা নিজের ই-মেইল ঠিকানা খুব বেশি মানুষের মধ্যে ছড়াতে চান না তাদের জন্যই এই ওয়েবসাইট : হুইসপার। এটি আপনার ই-মেইল ঠিকানাকে লুকিয়ে রেখে যারা আপনার সঙ্গে যোগাযোগ করতে চায় তাদের দেবে একটি ছোট ফরম। এই ফরম পূরণ করেই তারা আপনার সঙ্গে যোগাযোগ করতে পারবে। ফলে অনলাইনে যেখানে খুশি আপনি আপনার ই-মেইল ঠিকানা দিয়ে বেড়াতে পারেন, স্প্যাম মেইলের শিকার হওয়ার ভয় না করেই!
ওয়েব ঠিকানা : http://whspr.me

সূত্র : আমার দেশ
লেখক : এম. হারুন অর রশিদ

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ