প্রিয় পাঠক লক্ষ্য করুন

Monday, April 30, 2012

লিখতে চাই | এস. এম. মতিউল হাসান

আমি লিখতে চাই অনেক কিছু
লিখতে চাই এ দেশের মানুষের কথা
লিখতে চাই সমাজের দুঃশাসনের কথা
অথচ একদল দল লোক আমাকে বাধা দেয়
আমার হাত থেকে ছিনিয়ে নিতে চায় কাগজ কলম।

ওরা কারা এই জঘন্য মানুষের দল
আমাকে স্তব্ধ করে দিতে চায়
আমি প্রতিটি কথা লিখে থাকি
অত্যাচারীর বিরুদ্ধে তাই।

আমার প্রতিটি কলমের খোচায়
আর প্রতিটি কাগজের পাতায়
লেখা হয় অসম্ভাবনার সব কথা
সমাজের সব নোংরা বেহায়াপনা
অসভ্যতার সব কথা।

রাজনীতি নিয়ে যারা ব্যবসা করে
রাজনীতি দিয়ে যারা লুটেপুটে খায়
মুখোশ পড়া সব নেতাদের কথা
লিখতে চাই আমার কবিতায়
অথচ আমাকে বাধা দেয়া হয়
আমাকে শাসিয়ে রাখা হয়।

আমার প্রতিটি অক্ষরকে ওরা
নিরক্ষর বানিয়ে দেয়
আমি লিখতে চাই প্রতিটি স্পস্টতায়
সেই ধর্ষণকারীর কথা,
যারা ধর্ষণ শেষে গুম করে রাখে
আবার তারা পার পেয়ে যায়
তারা কারা তাদের মদদ দাতা।

তাদের বিরুদ্ধে আমার কবিতায় হুশিয়ারি
অপারক নই লিখতে আমি পারি
লিখে যাব আরো বেশী বেশী
দেশদ্রোহী যারা তারা সাবধান।

বুলেট আর কামানের ভয়ে
আমি থেমে রব না লিখে যাব
পাপাচারি আর অকর্মের সব কথা
কেউ আমাকে রুখতে পারবে না
আমার লেখার প্রতিটি অক্ষরে থাকবে
সেই তাদের কথা।

যারা মুখোশ পড়ে ঘুরছে ভবঘুরে
কেউ চেনে না এরা কারা কি বা তাদের কাজ
সবাই ভাবে এরাই বুঝি দেশের আসল জন
নয়তো তারা দেশের নেতা আছে কিবা দাম
চুপিসারে দেশটা তারা করছে রসাতল
তাদের কথা লিখে যাব আমি আজীবন।
http://www.sonarbangladesh.com/articles/SMMotiulHasan

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ