প্রিয় পাঠক লক্ষ্য করুন

Saturday, September 17, 2011

না মানুষ না প্রকৃতি || জাকির আবু জাফর

শরত্-শুভ্রতার স্নিগ্ধতম মুহূর্তগুলো মোহগ্রস্ত করে
আমার সমস্তটুকু
আমার নয়ন ভরা অশ্রুর ফুলগুলো
ঝরে শিশিরের শরীরময়
কোষমুক্ত হলে আমার সঙ্গী হয়ে সারাটি সকাল
শরতের হাত ধরে বসে থাকি—
কখন ঝরাবে পৃথিবী অভিভূত শিউলিপ্রভাত
কখন প্রজ্বলিত হবে একটি শরত্সন্ধ্যার মুখ

এমন একটি শরত্সন্ধ্যায় কে যেন আমাকে বলেছিল—
দেখো শরত্ ফুটেছে তোমার চোখের দীঘিতে
হৃদয় নদীর পারে দুলছে অজস্র আনন্দ-কাশফুল
এবং অন্তরতলে জেগেছে বেদনার নীলরঙ আকাশ

তার কথায় আমি ভাসলাম চোখের দীঘিতে
দেখলাম দীঘির শরীর জুড়ে শরত্জলের কম্পন
তলদেশে কেঁপে যাচ্ছে শিমুলমেঘের তরী
হৃদয়-নদীর বাঁকে উড়াল কাশফুল ঢেউয়ের বিশ্রদ্ধ দোলানি
অতঃপর অন্তরতলে ফিরতেই অজস্র আকাশ নুয়ে
নীল হতে থাকে
হতে হতে বিস্তৃত হলো বেদনার বিন্দু বিন্দু স্বর

শরত্ আমার প্রিয় ঋতু একথাও বলেছিলাম তাকে
দুর্ভেদ্য হাসির রেখা টেনে বললেন
কোনো ঋতু আর প্রিয় নয় কারো
কারণ?
কারণ কেউ কারো জায়গায় নেই
না মানুষ না প্রকৃতি না ঋতুর বয়ন

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ