প্রিয় পাঠক লক্ষ্য করুন

Wednesday, March 16, 2011

আত্মোপলব্ধি ।। জেড জাওহার

আমি কে? কে আমি?
ভাবি নিত্য দিবাযামি।
আমাকে ভাবতে হয়,
মৃত্যু আমাকেও করবে গ্রাস
না জানলে কী আমার কাজ
সাফল্য আমার নয়।
এসেছি কেন? যাবো কোথায়? কিভাবে আমি রবো হোথায়?
শিশু যখন মায়ের জঠরে থাকে
মায়ের রক্তে বাঁচতে হয় যে তাকে
আমিও তো ভিন্ন নই
আমার জন্যও হয়েছে এমনই।
তারো আগে
অস্তিত্বে এলাম হীন জলবিন্দু থেকে
হায় আমার উৎস
কতই না তুচ্ছ!
আমি জানি কী থেকে আমার উদ্ভব
কিভাবে করি দম্ভ? অসার উৎসব?
এই যে ভাবছি, করছি চিন্তা
মাথায় আছে সুনিপুণ ব্রেইনটা
এর উপরও আমার ক্ষমতা নেই
যে কোন মুহুর্তেই
অকেজো হতে পারে তা
এও কি মানুষের মন নাড়ে না?
শোয়া বসা দাঁড়ানো দৌড় যা ইচ্ছে
করতে পারি আমি এ নহে মিথ্যে,
নাক দিয়ে শুনি না, কানে নিই না শ্বাস
জিহ্বা জানায় স্বাদ, মুখে খাদ্যাভ্যাস
দেখার জন্য শুধু আমার দুনেত্র
এ যে সীমাবদ্ধতার সূত্র।
ভাল করে যাক দেখা
আমি কি একা?
নক্ষত্র রবি মহাশূন্যের সবি
গাছ গাছালি পাহাড় নদী
যত প্রাণী পদার্থ নিরবধি
এঁকেছে যে সুদৃঢ় আনুগত্যের ছবি
একে নাকি সকলে বলে প্রকৃতি
এ যে স্পস্ট করে করে জ্ঞানময় প্রভু বিধি।
শ্রেষ্ঠ সৃষ্টি মানুষরূপে যে জন্ম আমার
বিবেক দিয়ে তাই দিলেন কিছুটা ছাড়
ইচ্ছাকৃত আনুগত্যের পরীক্ষার জন্য
সেটা নীতি নৈতিকতার প্রশ্ন।
চলতেই হবে তাঁরি আদেশে
মহাসত্যের আবেশে
স্রষ্টা পালক যিনি হুকুম দানের
কেবল তাঁরি আছে অধিকার।
আনুগত্য করবো তাঁর বিধানের
আমি যে গোলাম নিরবধি তাঁর।
মানুষের খেদমতে তাঁর যত সৃষ্টি
মানুষ সৃজেন তাঁর দাসত্বের জন্য
অমিত দানে মানবে করেছেন ধন্য
দেখতে করে না ভুল মু'মিনের দৃষ্টি।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ