প্রিয় পাঠক লক্ষ্য করুন

Monday, February 21, 2011

কথোপকথন :: মনিরা চৌধুরী

আমি বেদনার নীল সীমানায়, দাঁড়িয়ে একা,
পাহাড়কে জিজ্ঞেস করি, ভাল আছ কি?
পাহাড় জানায়, কষ্ট হয়ে জমাট বেধেঁ,
তোমার বুকেতো আমি ভালোই আছি।

আমি কষ্টের বেলাভূমিতে, বসে একাকী
সাগরকে জিজ্ঞেস করি, ভাল আছ নাকি?
সাগর জানায়, বিষে ভরা সবটুকু নোনাজল
তোমাকে দিয়ে, আমি মোটামুটি আছি আর কি।
আমি বিষের নোনাজলে ভেসে একাকী
মরুভূমিকে জিজ্ঞেস করি, কেমন আছ তুমি?
মরু আমাকে জানায়, তোমার বুকে কিছুটা দাবদাহ দিয়ে,
এখন আমি ভালই আছি ।

অবশেষে, আঁধার রাত্রির কোলে মাথা রেখে,
চাঁদটাকে জিজ্ঞেস করি, তুমিও কি ভাল আছ
সবারই মত?

চাঁদটাও অনাবিল জোসনায় হাসি ঝরায়ে বলে,
ভাল আছি আমি,
আমার কলঙ্কটুকু তোমার গায়ে জড়ায়ে।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ