প্রিয় পাঠক লক্ষ্য করুন

Monday, February 21, 2011

একুশ মানে :: মনিরা চৌধুরী

একুশ মানে কি?
হয়তো আমরা জেনেছি কেউ
আর কেউ জানিনি।

যুদ্ধ হতে পারে ভাষার জন্য,
বায়ান্নর আগে তা হয়তো আমরা
কেউ শুনিনি।
একুশ মানে হল আমার সাথে
আমার মায়ের সেই কথা বলা।
একুশ মানে তাই মুক্তির জন্য
ভাষা শহীদের ছিল হয়তো
একই পথে পথ চলা।
আমার ভাষা ছিল তোমার ভাষা
বাংলা মায়ের বাংলা ভাষা।
বাংলা ভাষা গর্ব আমার
ছিল গর্ব বাংলা মায়ের
বাঙালী সবার।

ফেব্রুয়ারীর একুশ তারিখ
দিনটি ছিল মুক্তি পাগল সব ভাষাসেনার
একুশ মানে তাই
ভাষা লড়াইয়ের ছিল
এক ফল্গুধারা জনতার।


একুশ মানে আছে অস্তিত্ব আমার
ছিল চেতনা সকল ভাষা শহীদের
একুশ মানে যেমনি ছিল
আছে তেমনি আজো
ইতিহাস হয়ে চির মহাকালের।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ