প্রিয় পাঠক লক্ষ্য করুন

Saturday, October 15, 2011

শাশুড়ি সমাচার || কাজী মোস্তাক গাউসুল হক শরীফ

শাশুড়িদের নিয়ে পাশ্চাত্যে বেশকিছু কৌতুক প্রচলিত আছে। শাশুড়িকে পছন্দ করুক আর না-ই করুক, কৌতুকগুলো কিন্তু সবাই পছন্দ করেন। সম্প্রতি আমার পছন্দের কৌতুকের মধ্যে স্থান করে নিয়েছে এ কৌতুকটি_ এক ভদ্রলোক বউ আর শাশুড়িকে নিয়ে গিয়েছেন জেরুজালেম শহরে বেড়াতে। যাওয়ার ক'দিনের মধ্যে বিনা মেঘে বজ্রপাত, শাশুড়ি আগাম কোনো নোটিশ না দিয়েই ওয়ান ওয়ে টিকিটে পরপারে যাত্রা করলেন। ভদ্রলোক মহাবিপদে পড়লেন।
জেরুজালেমে আমেরিকার রাষ্ট্রদূতের কাছে গিয়ে তিনি জানালেন, শাশুড়ির লাশ কবর দেওয়ার জন্য আমেরিকায় পাঠাতে চান তিনি। রাষ্ট্রদূত শুনে বিস্তর দুঃখ প্রকাশ করে বললেন, আপনার সামনে আসলে দুটি অপশন আছে। এক, লাশ এখানেই কবর দেওয়া এবং এতে আপনার খরচ হবে ৫০ ডলার। আর দ্বিতীয় মানে আমেরিকায় পাঠানোর জন্য লাগবে ৫০ হাজার ডলার। আমার মতে, আপনার প্রথম পথটিই বেছে নেওয়া উচিত। কিন্তু ভদ্রলোক একটুক্ষণ কীসব হিসাব-নিকাশ করে তারপর গোঁ ধরা গলায় বললেন, জি না, ৫০ হাজার বা ৫ লাখ যা-ই হোক, আমি আমেরিকাতেই লাশ পাঠাতে চাই।
টাকা খরচ করবেন আপনি, আমাদের কোনো আপত্তিই তাতে থাকতে পারে না_ রাষ্ট্রদূত ভদ্রলোক ঘাড় চুলকে বললেন। কিন্তু আমার একটা কৌতূহল আছে। ৫০ ডলারেই যদি এখানে কবর হয়ে যেতে পারে সেখানে রাজ্যের টাকা খরচ করে আমেরিকাতেই কেন শাশুড়ির লাশ পাঠাতে চাচ্ছেন আপনি?
দেখুন, মুচকি হেসে ভদ্রলোক উত্তর দিলেন, শেষ যেবার জেরুজালেমে কাউকে কবর দেওয়ার কথা আমি শুনেছিলাম, সেই ভদ্রলোকের নাম জেসাস ক্রাইস্ট। কিন্তু মৃত্যুর তিনদিন পরই নাকি কবর থেকে উঠে এসেছিলেন তিনি। আমার শাশুড়ির ব্যাপারে এ রকম কোনো ঝুঁকিতে যেতে চাই না আমি!
সূত্র : সমকাল

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ