প্রিয় পাঠক লক্ষ্য করুন

Monday, October 3, 2011

মেঘপাপড়ির মতো আগুনের জেল্লা || মারুফ রায়হান

বাঙলার প্রকৃতির মতো একান্ত শরৎ আছে এ-আমারও
ব্যক্তিগত শরৎ- স্বরের; স্বর্গঘ্রাণময়, আর আশ্বিন-আসীন
শারদীয় আমার প্রান্তর ব্যেপে কাশবন, না আকাশবন!
মৃত্তিকা-উত্থিত শ্বেত শব্দ-অনুভূতিছোঁয়া হাওয়ার দুলুনি তার
বাগানের বা গানের নৃত্যছন্দ এনে দিল মুহূর্তে মুমূর্ষুকে!

আমার আকাশে ভেসে ভেসে আসে
মেঘপাপড়ির মতো সৃজনের খ- খ- আগুনের জেল্লা
মাশাআল্লা তখন বায়ু শিহরিত, নিঃশব্দ বাদ্যের বিত্ত ও বৈভবে
আর কী আশ্চর্য, শিউলিরা শুধু ফোটে- না ঝরার প্রতিজ্ঞায়
শেফালি আমাকে কাটে ফালি ফালি

আমার শরৎ-রথে চড়ে দেবী নয়, আসেন মানবী-বহুপ্রেম-বাহু
হৈমন্তী মন্ত্রণা তার ঠোঁটে-আমি মূক থাকি আমার অধরে
জেনেছি যে, শরতের শেষরাতে হবো আমি
নিজেই হেমন্ত!

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ