প্রিয় পাঠক লক্ষ্য করুন

Saturday, October 15, 2011

নখ যখন ক্যানভাস || সিরাজুল ইসলাম

প্রতিটি মানুষই সুন্দরের পূজারি। সুন্দরকে পছন্দ করেন সৃষ্টিকর্তা নিজেও। তাই তো এত সুন্দর করে সৃষ্টি করেছেন এ ধরণী। গাছপালা, পাহাড়, নদী, সাগর, ফুল, ফল, পাখি, ঝর্ণা, উপত্যকা_ সবই অপার সৌন্দর্যে ভরপুর। এগুলো সবসময়ই আমাদের কাছে টানে। এসবের অপরূপ সৌন্দর্য উপভোগ করতে আমরাও ছুটে যাই। যার দরুন কক্সবাজার, রাঙামাটি, কুয়াকাটা ও সুন্দরবনে সৌন্দর্যপিপাসুদের ভিড় লেগেই থাকে। অনেকে সীমানা পাড়ি দিতে যান দার্জিলিং ও হিমালয়ে। থাইল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, লন্ডন, কানাডায়ও কম মানুষ যান না। তাই বলে মানুষ কিন্তু শুধু সৌন্দর্য উপভোগ করে না, নিজেকেও সুন্দরভাবে উপস্থাপন করতে চায়। আর এ কারণেই আবিষ্কার করা হয়েছে বাহারি রঙ ও নকশার পোশাক, গহনা। আছে নানা ধরনের প্রসাধনী। চুলের স্টাইলও করা হচ্ছে যুগ যুগ ধরে। তারপরও মানুষের সৌন্দর্যের তৃষ্ণা মিটছে না। এরই প্রমাণ মেলে নখ প্রদর্শনীতে। সম্প্রতি লন্ডনে এ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। 'নেইল এক্সিবিশন' নামের এ প্রদর্শনীতে নানা রঙ ও নকশার নখ স্থান পায়। পূর্ব লন্ডনের এক দল চিত্রশিল্পী এ প্রদর্শনীর আয়োজন করেন। এটি সম্ভবত বিশ্বের প্রথম নখ প্রদর্শনী। লন্ডনে 'নখ নকশা' এখন শিল্পে রূপ নিয়েছে। লাখ লাখ পাউন্ডের ব্যবসাও বটে। লন্ডনের শীর্ষ নখ প্রকৌশলী থেকে সদ্য স্নাতক হওয়া শিল্পীরাও এতে যোগ দিয়েছেন। এ শিল্পকে এগিয়ে নেওয়ার আপ্রাণ চেষ্টা করছেন তারা। একে প্রতিষ্ঠিত শিল্প হিসেবে দাঁড় করানোই তাদের লক্ষ্য ও উদ্দেশ্য।
এ প্রদর্শনী জনসাধারণের জন্য উন্মুক্ত ছিল। এখানে নানা ধরনের নকশা করা নখ কেনার সুযোগ ছিল। নিজের নখে বাহারি নকশা করিয়েও নেন অনেকে। তরুণীদের আনাগোনাই বেশি ছিল। ডিগ্রি আর্ট ডটকম নামে একটি প্রতিষ্ঠানের ব্যানারে এ প্রদর্শনীর আয়োজন করা হয়। গ্যালারিটিও নানা নকশায় সাজানো হয়। ইনস্টলেশন, ফটোগ্রাফি, ফিল্ম ও প্রিন্ট মাধ্যমের নানা চিত্র ফুটিয়ে তোলা হয় নখে। স্যাম বিডলি নামক এক শিল্পীর তুলির আঁচড়ে ফুটে ওঠে গোলাপের দৃশ্য। এ ছাড়া লতাপাতা, গাছপালা ও প্রাণীর চিত্র ফুটিয়ে তোলা হয়।
ডিগ্রি আর্ট ডটকমের পরিচালক ইসোবেল বিয়েনচেম্প বলেন, হাতব্যাগ ও হেয়ার স্টাইলের মতো নখের নকশাও একটি শিল্প। একে তারা দৃষ্টিনন্দন ফ্যাশন হিসেবেই দেখছেন। বেশ সাড়াও মিলছে। মেধা বিকাশ ও ভিন্নধারার শিল্পকর্ম সৃষ্টির উদ্দেশ্যেই তারা এ মাধ্যমটি বেছে নিয়েছেন। তিনি আরও বলেন, নখ শিল্পীরা এখনও সমাজে তেমনভাবে স্থান করে নিতে পারেননি। অনেকের মতে, এটা কোনো শিল্প নয়। বলা চলে, এ শিল্পীরা অনেকটা অবহেলিত। এ কারণেই এ প্রদর্শনীর আয়োজন করা হয়। এর মাধ্যমে নখ শিল্পের প্রচার ও প্রসার ঘটবে। তারা একটা জায়গা করে নিতে পারবেন। তিনি বলেন, আমরা কাজের মানের দিকে যথেষ্ট গুরুত্ব দিয়েছি। যতটুকু সম্ভব ভালো শিল্পীদের এ প্রকল্পে অন্তর্ভুক্ত করা হয়। এ প্রকল্পে রয়েছেন ম্যারিয়ান নিউম্যান, সোফি রবসন, স্যাম বিডলি, মাইক পোকক, জেনি লংওয়ার্থ, স্যু মার্স, ক্রিস্টি মিয়েকিন প্রমুখ। তারা সবাই স্নাতক ডিগ্রিধারী। তবে কিছুসংখ্যক ছাত্রও রয়েছে প্রকল্পে ।
সূত্র : সমকাল

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ