প্রিয় পাঠক লক্ষ্য করুন

Thursday, October 11, 2012

বিশ্বাসের টাইটানিক ডুবে গেছে গত মধ্যরাতে | জিয়া রহমান


আমার বিশ্বাসের টাইটানিক ডুবে গেছে গত মধ্যরাতে
তাই আজ ভালবাসা অর্থহীন,
তোমার প্রেমোদ্যানে আজ ভিসুবিয়াসের সসার
তাই আজ ভালবাসা সঙ্গহীন।

ভালবাসা যদি মানুষকে দ্বিজ করেই সাজায়
তবে সে' ভালবাসা অন্তত তোমার নয়
তোমাকে ভালবেসে জীবন্মৃত হওয়া যায়
দ্বিজ হতে চাওয়া কেবলই প্রগলভতা
ভালবাসা কতটা আত্মঘাতি হতে পারে
অনুভূতিতে জিঘাংসার স্রোত কিভাবে হয় প্রবাহিত
তুমি তার কিছুমাত্র বোঝ না
অথচ আমাকে বুঝিয়ে তার পূর্ণতা দিলে।
আমার স্পর্শের নিবিড়তা মুছে গেছে
তাই আজ ভালবাসা ছন্নছাড়া,
তোমার শরীরে আজ পঙ্কিলতার আভাস
তাই আজ ভালবাসা বাস্তূহারা।

তোমাকে অস্থিরতার সুপেয় জলাশয় ভেবে
আমি যে জল টেনে নিয়েছিলাম বুকে
তোমার প্রস্থানে অকস্মাত্ চোখে পড়ে-
ওটা জল নয়, সায়ানাইডের ভারী সিরাপ
আমার চোখ, মুখ, ঠোঁট ঠুকরে খায়
তোমার দুর্বিনীত অবহেলার দাঁতালো হাঙর
আমার রসনার উপর ধীরলয়ে হেঁটে চলে
পতঙ্গের মিছিল- আমি অসাড়।
আমার প্রতীক্ষার প্রহরগুলো নির্বাসনে গেছে
তাই আজ ভালবাসা বিষাক্ত-কবিতা,
তোমার চোখে আজ বদলে-যাওয়া কাজল
তাই আজ ভালবাসা বিশ্বস্ত ভণিতা।।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ