প্রিয় পাঠক লক্ষ্য করুন

Thursday, March 8, 2012

নারী নিয়ে বলিউডের নারীরা | বাদশা মিন্টু

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করছেন বলিউডের সফল নারীরাও। বলিউডের নারীরা তাঁদের অধিকার, প্রেরণা, কাজের ক্ষেত্রসহ বিভিন্ন বিষয়ে মতামত দিয়েছেন। শাবানা আজমি, তামিল অভিনেত্রী খুশবু, নিতু চন্দ্রা, অদিতি রাই হায়দারি, পূজা বেদি, আলিসা চিনাই, রাইমা সেন ও কোয়েনা মিত্র তাঁদের ভাবনার কথা জানিয়েছেন।

মাঠে বা শিল্পকারখানার যেসব নারীরা কাজ করেন তারাই আমার প্রেরণার উত্স: শাবানা আজমি
বর্ষীয়ান অভিনেত্রী শাবানা আজমি বলেন, ‘নারী-পুরুষের যতই পার্থক্য থাক, তাদের অধিকার সমান। নারী-পুরুষের মধ্যে ভালো-মন্দের বিষয়টা নয়, বরং পার্থক্যটাকেই আজকের দিনে উদযাপন করতে হবে। সমস্যার সমাধানের ক্ষেত্রে পুরুষেরাই দীর্ঘদিন ধরে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। পৃথিবীর অর্ধেকই নারী। তাই নারীকেও বৈশ্বিক রাজনীতি, সংস্কৃতি বা ব্যবসা ক্ষেত্রের আলোচনার কেন্দ্রে যেতে হবে। আমাদের সুযোগ করে দিতে যেসব নারী কাজ করেছেন বা যাঁদের পথ ধরে আমরা বর্তমান পর্যায়ে আসতে পেরেছি, তাঁদের সালাম জানাই। আমি আমার মা শওকত খায়িফিকে সবচেয়ে বেশি সম্মান জানাই। কারণ তিনি একাধারে একজন গৃহিণী, মা ও একজন সংস্কৃতিকর্মী ছিলেন। আমি আমাদের বাড়ির বাইয়ের কাছ থেকে অনুপ্রেরণা পাই। কারণ আমাদের বাড়ির বাসন মেজে তিনি তাঁর মেয়েদের ইংরেজি মাধ্যমের স্কুলে পড়ার সুযোগ করে দিয়েছেন। মাঠে বা শিল্পকারখানার যেসব নারী কাজ করেন, তাঁরাই আমার প্রেরণার উত্স।

সমাজ পরিবর্তনের আগে আমাদের মানসিক পরিবর্তনটা দরকার: খুশবু সুন্দর
একজন নারী হিসেবে যেভাবে প্রতিটি দিনকে উপভোগ করি আমি, সেভাবে নারী দিবসকে আলাদাভাবে উদযাপন করি না। সমাজ পরিবর্তনের আগে আমাদের মানসিক পরিবর্তনটা দরকার। কারণ আমরাই সমাজের কারিগর। আমি কি পরিবর্তন চাই? আমি আমার পরিবারে যতটুকু দিতে পারি, তাতেই আমি সন্তুষ্ট। আমি কোনো নারীর কাছ থেকে অনুপ্রেরণা পাইনি। তবে হেমা মালিনীকে আমি সর্বোচ্চ শ্রদ্ধা করি। এ ছাড়া আমার হেয়ারড্রেসার মিসেস ইউবিন ফার্নান্দেজ আমার কাছে আমার অভিভাবকের মতো, যিনি আমার সঙ্গে দীর্ঘ ২৮ বছর কাটিয়ে গত বছর ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গেছেন। তিনি আমাকে বড় করে তুলেছিলেন।

একজন নারী সবদিক থেকে পূর্ণ: নিতু চন্দ্রা
আমার কাছে নারী হওয়ার মর্যাদা অনেক। একজন নারী হিসেবে শক্তি ও আবেগের সংমিশ্রণের শক্তি থাকে। তাই একজন নারী সবদিক থেকে পূর্ণ। আর আমার সঙ্গে তাই অনেকেই একমত হবেন। নারী দিবস পালন উপলক্ষে আমি নিজের মধ্যে কোনো পরিবর্তন চাই না। একজন নারী হিসেবে আমার যা কর্তব্য আমি, তা-ই করে যেতে চাই। এর ফলে জীবন আরও সহজ হয়। যেসব নারী নিজের পায়ে দাঁড়িয়ে ব্যক্তিগত ও পেশাগত জীবনে সঠিক ভারসাম্য নিয়ে চলতে পারে, তারাই আমার অনুপ্রেরণার উত্স।

নারী মানে প্রতিটি নেতিবাচকতাকে ইতিবাচকতায় রূপান্তর করা: অদিতি রাও হায়দারি
নারী মানে প্রতিটি নেতিবাচকতাকে ইতিবাচকতায় রূপান্তর করা। এর জন্য কঠিন পরিস্থিতির মধ্যে পড়েও ভালোবাসা, যত্ন দিয়ে সব ঠিকঠাক করে নিয়ে মর্যাদাপূর্ণ জীবনযাপন করা। নারীর ভেতরের সত্তা জাগ্রত করে তাঁর সৌন্দর্যকে বিকশিত করা। যে নারী নিজের মনোযোগ দিয়ে কাজ করে এবং নিজের মর্যাদা অক্ষুণ্ন রাখে, সে-ই আমার আদর্শ।

নারী মানে জীবনের সম্পূর্ণ এক অভিজ্ঞতা: পূজা বেদি
নারী মানে জীবনের সম্পূর্ণ এক অভিজ্ঞতা। অনেক গুণাবলির সমন্বয়েই আমরা নারী। আমাদের মধ্যেই দেবীর সব রূপ। আমি নারী দিবসে আলাদা করে কোনো পরিবর্তনের প্রয়োজন দেখি না। আমার কাছে মনে হয়, জীবনে ভারসাম্যটাই আসল কথা। আমার অনুপ্রেরণার উত্স অ্যাঞ্জেলিনা জোলি। তাঁর মানবিক কাজগুলো আমাকে অনুপ্রেরণা দেয়।

নারী ছাড়া কোনো পুরুষই কল্পনা করা যায় না: আলিসা চিনাই
শক্তি অর্জনের বড় পথ হলো শক্তির বিসর্জন। এটা নারী মাত্রই ভালো জানে। নারী ছাড়া কোনো পুরুষই কল্পনা করা যায় না। আমার কাছে নারী দিবসে কোনো পরিবর্তন করার কিছু প্রয়োজন পড়ে না। আমার অনুপ্রেরণার উত্স সোনিয়া গান্ধী, ইভা পেরন ও ম্যাডোনা।

স্বাধীনতা, শক্তি, ঔদার্য আর একাগ্রতার প্রতিমূর্তি নারী: রাইমা সেন
নারী হওয়া মানে আমার কাছে অনেক কিছু হওয়া। স্বাধীনতা, শক্তি, ঔদার্য আর একাগ্রতার প্রতিমূর্তি নারী। ঘরে-বাইরে নারী নিজেকে মেলে ধরবে—এটাই আমার চাওয়া। আমার অনুপ্রেরণা আমার দাদি, সুচিত্রা সেন।

জীবনের প্রতিটি দিনই নারী দিবস: কোয়েনা মিত্র
আমি জীবনের প্রতিটি দিনই নারী দিবস হিসেবে পালন করি। নিজেকে নতুন করে চেনা আর তৈরি করার মাধ্যমে আমি নারী। নারীর মধ্যে যেসব গুণাবলি রয়েছে, তার বিকাশই নারীত্ব। নারী হিসেবে সীমাবদ্ধতার মধ্যে আটকে থাকা নয়, বরং ছড়িয়ে দেওয়াই লক্ষ্য হওয়া উচিত। প্রত্যেক গৃহিণী আর নারীকর্মী আমার প্রেরণাদাত্রী।
(টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে)
সূত্র : প্রথম আলো

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ