প্রিয় পাঠক লক্ষ্য করুন

Wednesday, December 15, 2010

স্বাধীনতা by মিকি

:তুমি কি মায়ের হাসি,
এ মাটিয় বিজয় দেখোনি?

:শুনেছি মা একদিন হেসেছিল
তবে বিজয় দেখিনি।

:তুমিও দেখনি? তবে কে দেখেছে।
এই দেশ, আমার মা
সেদিন সকল কষ্ট ভুলে হেসেছে।
যেদিন হায়েনারা, হিংস্রতার শেষ পরিনতি,
পরাজয় মেনে নিয়েছে।

:তুমি কি সেদিনের কথা বলছ,
১৬ই ডিসেম্বর একাত্তর?
তুমি মায়ের হাসি দেখেছ,
দেখেছকি কান্না তার?

তুমি শাক দিয়ে মাছ ঢেকেছ,
ক্ষতি করেছ আত্নার।
আত্ন প্রবঞ্চনায় নি:স্ব করেছ,
নিজেকে বারবার।

তুমি দেখেছ?
তুমি দেখেছ একাত্তর?
তবে আমি কেন দেখবনা?
আমিও দেখেছি একাত্তর।

এই মাটি, এই মায়ের সন্তানের
দেখেছি দুইশত বছরের কান্না।
এই মায়ের ক্ষত বিক্ষত দেহের
দুই শত বছরের লাল আশ্রুর বন্যা।

তারপর.. একদিন।
তোমার-আমার ভাইয়েরা,
এ মায়ের সন্তান।
বিজয় ছিনিয়ে এনেছে,
মা হেসেছে,
সে স্মৃতি চির অম্লান।

আর তুমি?
তুমি বিজয় নিয়ে ব্যবসায নেমেছ,
ধিক তোমাকে। তুমি আবার
ফিরিয়ে এনেছ দুইশত বছরের
কাল অন্ধকার।

:তবে...
তবে কি আমি অপরাধী?
এ বিজয় কি নয় আমার
আমার ভাইয়ের রক্তের বিনিময়?
একি শুধু প্রবঞ্চনার?

:এ বিজয় আমার,
বিজয় আমার।
আর আমার বিজয়,
অক্ষত থাকবে নিরন্তর।

শুধু বিজয়ের ফেরি করে।
আমি আত্নাকে ধোকা দেইনি।
আমার মায়ের হাসি,
চিরতরে মুছে যাক। আমি চাইনি।


:আর আমি?

:তুমিও হবে বিজয়ী।
শুধু বিজয়ের ফেরি করোনা।
দেখবে মায়ের হাসি অম্লান।
প্লিজ.. বিজয় নিয়ে ব্যবসা করোনা।

সেই দুইশত বছর,
আবার ফিরে আসে পাছে।
এসো বিজয়ের এই বারতা,
পৌছে দেই সবার কাছে।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ