প্রিয় পাঠক লক্ষ্য করুন

Sunday, December 19, 2010

বারবার উইন্ডোজ সেটাপ দেওয়ার হাত থেকে নিন চিরমুক্তি।

Acronis Rescue Media BootCD
বর্তমানে ভাইরাসের উৎপাত বৃদ্ধি পেয়েছে অনেকগুন। আর প্রতিদিন তৈরী হচ্ছে হাজার হাজার ভাইরাস প্রোগ্রাম। এন্টিভাইরাস কম্পানিগুলো হিমসিম খেয়ে যাচ্ছে এই সকল ভাইরাস প্রোগ্রাম থেকে প্রয়োজনীয় অপারেটিং সিস্টেম কে সুরক্ষা দিতে। অনেক সময় এমন পর্যায় চলে যায় যে প্রিয় কম্পিউটার এর উইন্ডোজ নতুন করে সেটাপ দিতে হয়। তখন ই বাধে যত সমস্যা। সকল প্রয়োজনীয় সফটওয়্যার সেটাপ দিতে সময় লাগে ১ থেকে ৩ ঘন্টা পর্যন্ত।
আজ আমি এমন একটি  বিষয় লিখছি এটি প্রথমে একবার কষ্ট করে তৈরী করলেই হইছে। পরে মাত্র ১০/১৫ মিনিটেই নতুন উইন্ডোজ সাথে সকল প্রয়োজনীয় সফটওয়্যার পেয়ে যাবেন। এই কাজ আগে করা হত DOS এর উপর কিন্তু সে কাজ ছিল অত্যন্ত কঠিন। DOS কমান্ড জানা না থাকায় সকলে এ কাজ করতে পারত না। কিন্তু এই পোষ্ট টি পড়ার পরে আপনি মাউস ব্যবহার করে এই কাজ করতে পারবেন। এর জন্য প্রয়োজন একটি সুন্দর সফটওয়্যার। এই ধরনের অনেক সফটওয়্যার আছে। আমার কাছে  Acronis এর ইউটিলিটিগুলো বেশি কাজের ও ভাল মনে হয়েছে। Acronis এর সব ডিস্ক ইউটিলিটি সফটওয়্যার মিলে একটা বুটেবল সিডি আছে যা Acronis Rescue Media BootCD নামে পরিচিত। এইখান থেকে ডাউনলোড করুন  বার ডাউনলোড করা ফাইলটি এক্সট্রাক্ট করে ISO ইমেজ পাবেন। এটি সিডি তে রাইট করে নিন। ব্যাস হয়ে গেল আপনার Acronis Rescue Media BootCD। এবার আপনার সিস্টেমের একটি ইমেজ তৈরী করে অন্য একটি ড্রাইভে সেভ করে রাখুন। যখন উইন্ডোজে সেটাপ দেওয়ার প্রয়োজন হবে তখন এই ইমেরিজ স্টোর করলেই হল। আমি আজই আমার উইন্ডোজ রিস্টোর করলাম এই সিডি দিয়ে। 

ডিস্ক ইমেজ তৈরী:
প্রথমে একটি ডিস্ক ইমেজ তৈরী করতে হবে। এর জন্য আপনার কম্পিউটারের C ড্রাইভ অর্থাৎ সিস্টেম ড্রাইভ ফরমেট করে নিতে হবে। তার পর নতুন করে উইন্ডোজ সেটাপ দেওয়ার পরে প্রয়োজনীয় সকল সফটওয়্যার সেটাপ দিয়ে যখন কম্পিউটার কজের জন্য প্রস্তুত হয়ে যাবে তখন যে কাজ করতে হবে তাহলো

১. আপনার তৈরী করা Acronis সিডি থেকে কম্পিউটার বুট করুন।
২. অনেকগুলো অপশন চোখে পড়বে। ২য় নম্বরে Acronis Master Image Creator এ ক্লিক করুন।
৩. To configure Acronis Master…….মেসেজটা দেখতে পেলে  OK ক্লিক করুন।
৪. Network Adaptor এর একটা সেটিং অপশন আসবে Cancel ক্লিক করুন।
৫. Acronis Master Image Creation Wizard চালু হবে। Next ক্লিক করুন।
৬. আপনি যে ড্রাইভে উইন্ডোজ সেটাপ দিয়েছেন সেই ড্রাইভ টি সিলেক্ট করুন। যদি C ড্রাইভে দিয়ে থাকেন তবে C: সিলেক্ট করে Next ক্লিক করুন।
৭. এবার ইমেজটি একটি ড্রাইভে সেভ করতে হবে। যে ড্রাইভে সেভ করবেন সেটা সিলেক্ট করুন। এবং ইমেজ ফাইলের নাম দিন। মনে রাখবেন, সম্পূর্ন C: ড্রাইভের ইমেজ তৈরী করা হবে তাই আপনার ইনস্টল করা সফটওয়্যারের উপর নির্ভর করে ইমেজ ফাইলের সাইজ ৪ থেকে ৮/১০ গিগাবাইট ও হতে পারে। তাই এমন একটা ড্রাইভ নির্বাচন করুন যেখানে যথেষ্ট ফাঁকা জায়গা আছে। Next ক্লিক করুন।
৮. Options এ Compression Lavel এ ক্লিক করে Maximum সিলেক্ট করুন। Next ক্লিক করুন।
৯. ফাইলটি সহজে চেনার ছোট্ট করে Comment লিখে দিন। Next ক্লিক করুন।
১০. Proced বাটনে ক্লিক করে শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
তৈরী হয়ে গেল আপনার সিস্টেম ড্রাইভের ইমেজ এখন আপনার যখনই প্রয়োজন হবে এটা নিচের নিয়মে রিস্টোর করতে পারবেন। মাত্র ১০/১৫ মিনিটে আপনি পেয়ে যাবেন ফ্রেশ উইন্ডোজ। এই সময় নির্ভর করবে আপনা সিস্টেমের কনফিগারেশনের উপর।

ডিস্ক ইমেজ রিস্টোর:
১. আপনার তৈরী করা Acronis সিডি থেকে কম্পিউটার বুট করুন।
২. ১৩ নাম্বারে Acronis True Image Echo Workstation with Acronis Universal Restore (Full Version) এ ক্লিক করুন।
৩. Recovery তে ক্লিক করুন। Next ক্লিক করুন।
৪. ইমেজ ফাইলটি যে জায়গায় আছে
তা দেখিয়ে দিন। Next ক্লিক করুন।
৫. Restore disk on partitions সিলেক্ট করে Next ক্লিক করুন।
৬. C: সিলেক্ট করুন। Next ক্লিক করুন।
৭. আবার C: সিলেক্ট করুন। Next ক্লিক করুন।
৮. Active সিলেক্ট করে Next ক্লিক করুন।
৯. Partition Size কিছু পরিবর্তন করার দরকার নেই। Next ক্লিক করুন।
১০. Next Partion Selection এ No, I do not সিলেক্ট করে Next ক্লিক করুন।
১১. Options এ  কিছু পরিবর্তন করার দরকার নেই। Next ক্লিক করুন।
১২. Proced বাটনে ক্লিক করে শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। 

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ