প্রিয় পাঠক লক্ষ্য করুন

Tuesday, March 8, 2011

রাজপুত্র ও পরি ।। সালমা আক্তার চৌধুরী

এক রাজপুত্র প্রকৃতি খুব পছন্দ করত। একদিন প্রকৃতি দেখতে গিয়ে জঙ্গলে হারিয়ে গেল। হঠাৎ টের পেল সে হারিয়ে গেছে। সন্ধ্যা ঘনিয়ে আসছে দেখে রাজপ্রাসাদে ফেরার জন্য উতলা হয়ে এদিক-সেদিক পথ খুঁজতে লাগল। হাঁটতে হাঁটতে একটি সুন্দর ফুলের বাগানে এসে পেঁৗছাল। বিশাল বিশাল ফুলের ওপর ছোট ছোট সুন্দর পরিদের নাচতে দেখল। এদের মধ্যে এক পরি দেখতে অসম্ভব সুন্দর। অন্ধকার হওয়ার সঙ্গে সঙ্গে পরিরা যার যার ফুলের ভেতরে ঢুকে গেল এবং প্রতিটি ফুল রঙিন বাতির মতো জ্বলে উঠল। রাজপুত্র ঘুরে ঘুরে আলোকিত ফুলগুলো দেখল। একটা ফুলকে স্পর্শ করার সঙ্গে সঙ্গে তা খুলে গেল এবং এর মধ্যে সেই সুন্দর পরিটি বসেছিল। পরিটি বলল, 'এস, ভেতরে এসে বস।' রাজপুত্র ফুলের ভেতর ঢুকে পড়ল। তারপর তারা গল্প করতে লাগল। পরি জানতে চাইল, 'কে তুমি? এখানে কিভাবে এসেছ?' রাজপুত্র পরির প্রশ্নের উত্তরে বলল, সে রাস্তা হারিয়ে ফেলেছে। এত রাতে সে রাজপ্রাসাদে ফিরে যেতে পারবে না দেখে পরি তাকে অনুরোধ করল এখানে থেকে যেতে। আর আশ্বস্ত করল পথ খুঁজে পেতে সাহায্য করবে। সারা রাত তারা গল্প করল। সকালে রাজপুত্রকে নিয়ে রাজপ্রাসাদের পথ খুঁজতে বের হলো পরি। হাঁটতে হাঁটতে একসময় দূর থেকে রাজপ্রাসাদ দেখতে পেল রাজপুত্র। তখন সে পরিকে ফুলবাগানে ফিরে যেতে বলল।
পরি বিদায় নিল। রাজপুত্র রাজপ্রাসাদের দিকে হাঁটতে লাগল। হঠাৎ প্রচণ্ড খিদে অনুভব করল রাজপুত্র। জঙ্গলেই খাবার খুঁজতে লাগল এবং একটি ফলের গাছ দেখতে পেল। গাছের ফল চিনতে না পেরে এবং ক্ষুধার চোটে বেশ কয়েকটা খেয়ে ফেলল। সে জানত না, এটি একটি বিষাক্ত বুনো ফল। কিছুক্ষণ পর সে বিষক্রিয়ায় অজ্ঞান হয়ে পড়ল।
রাজপুত্র ঠিকমতো যেতে পেরেছে কি না জানার জন্য কিছুক্ষণ পর আবার এল পরি_যেখানে রাজপুত্রকে বিদায় দিয়েছিল সেখানে। হঠাৎ অজ্ঞান রাজপুত্রকে দেখতে পেল সে। রাজপুত্রকে বাঁচাবার একমাত্র উপায় ছিল তার লকেট; এই লকেট যার গলায় পরিয়ে দেবে, সে যতই অসুস্থ থাকুক সুস্থ হয়ে যাবে। তবে এটি গলা থেকে খুললে সে পরি থেকে মানুষে রূপান্তরিত হবে এবং জীবনে আর কখনো পরিদের মতো উড়তে পারবে না। তবু গলার লকেট রাজপুত্রের গলায় পরিয়ে দিল। সঙ্গে সঙ্গে রাজপুত্র জেগে উঠল এবং পরি মানুষ হয়ে গেল। এরপর রাজপুত্র তাকে রাজপ্রাসাদে নিয়ে এল। রাজা-রানি তার আত্মত্যাগে মুগ্ধ হয়ে রাজপুত্রের সঙ্গে বিয়ে দিয়ে দিলেন। এরপর তারা সুখে-শান্তিতে বাস করতে লাগল। 

সূত্র : কালের কন্ঠ

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ