প্রিয় পাঠক লক্ষ্য করুন

Tuesday, March 15, 2011

আপনার কম্পিউটারের পাসওয়ার্ড ভুলে গেলে কি করবেন ?

অনেকদিন ল্যাপটপটা ব্যবহার করা হয়না, ডেক্সটপ নিয়াই আছি। আসলে ডেক্সটপ যতটা রাফভাবে ইউজ করা যায় ল্যাপটপ করা যায়না। তো হটাৎ করে একটা অতি পার্সোনাল ডকুমেন্ট দরকার হওয়ায় ল্যাপটপ ওপেন করলাম।লোড হওয়ার পর পাওয়ার্ড দেই, পাসওয়ার্ড নেয়না।যতবারই পাসওয়ার্ড দেই বলে আপনি কি আপনার পাসওয়ার্ড ভুলে গেছেন?? আবার চেস্টা করুন কোনো পাসওয়ার্ড হিন্টসও নাই বুঝলাম আমি সত্যিই আমার পাসওয়ার্ড ভুলে গেছি। এটা হল আমার এই পোস্টের পটভূমি।আমি অবশ্য পরে ট্রায়াল এন্ড এরর পদ্ধতিতে ২৫-৩০ বারের চেষ্টায় আমার পাসওয়ার্ড উদ্ধার করেছিলাম। এবার দেখা যাক আপনি পাসওয়ার্ড একদমই ভুলে গেলে কি করবেন। পদ্ধতি ১ :
আপনার সিপিউ (CPU) খুলে এর সিমস(CMOS) এর লিথিয়াম ব্যাটারীটা খুলে ফেলুন এবং ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর আবার লাগিয়ে দিন এবং পিসি রিস্টাট দিন (এটা শুধু বায়োসের পাসওয়ার্ড ভুলে গেলে প্রযোজ্য)

পদ্ধতি ২ :
যে সব কম্পিউটারের অপারেটিং সিস্টেম উইনডোজ XP সেগুলার অধিকাংশতেই administrator account হিডেন থাকে এবং কুনো পাসওয়ার্ড থাকেনা। পিসি রিস্টাট দেয়ার পর ওয়েলকাম স্কিন / উইনডোজ লগঅন স্কিন ওপেন হবে, সেখান থেকে অ্যাডভান্সড লগইন স্কিন এ যেতে হবে।এইজন্য পরপর দুইবার একইসাথে CTRL+ALT+DEL প্রেস করুন। এবার টাইপ ইউজার নেইম Administrator এবং enter প্রেস করে লগইন করুন এবং আপনার একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করুন।
একাউন্ট রিসেট করে নতুন পাসওয়ার্ড সেট করার জন্য
ক্লিক Start এবং তারপর ক্লিক Run।Run এর বক্স এ "control userpasswords2" টাইপ করুন কোনো quotes ছাড়াই।
এখন আপনি এখান থেকে administrators অ্যাকাউন্ট সহ সব অ্যাকাউন্টই অ্যাকসেস করতে পারবেন এবং আপনার হারানো পাসওয়ার্ড রিসেট করতে পারবেন। administrator/অন্য যে কোনো ইউজার একাউন্ট এ ক্লিক করুন এবং ক্লিক Reset Password. একটা নতুন পাসওয়ার্ড সেট করে কনফার্ম করে OK ক্লিক করে বের হয়ে আসুন।পিসি রিস্টাট দিয়ে পুনরায় লগইন করুন।

পদ্ধতি ৩ :
এই পদ্ধতিও যে সব কম্পিউটারের administrator account হিডেন থাকে এবং কুনো পাসওয়ার্ড থাকেনা তার জন্য প্রযোজ্য।
আপনার কম্পিউটার রিস্টাট দিয়ে বারবার F8 চাপতে থাকুন । নতুন window ওপেন হলে সেখান থেকে Safe mode এ ক্লিক করুন। অপক্ষা করতে থাকুন যতক্ষন পর্যন্ত লগইন স্কিন ওপেন না হয়।এইবার লগইন স্কিন থেকে Adminisrtrator এবং পরে YES ক্লিক করে লগইন করুন।এখন আপনি যা করতে চান তাই করতে পারবেন। কিন্তু Administrator একাউন্টে পাসওয়ার্ড থাকলে এই পদ্ধতি কার্যকর হবে না তখন পাসওয়ার্ড রিসেট ডিস্ক তৈরি করতে হবে (পদ্ধতি ৬ )।
এই পদ্ধতিতে লগইন করতে পারলে Adminisrtrator এবং অন্যান্য একাউন্টের পাসওয়ার্ড রিসেট এবং পুনরায় সেট করার পদ্ধতি ২ এরটা ছাড়াও আরও দুইটা পদ্ধটি আছে।

সাব-পদ্ধতি ১ :
My Computer এর উপর মাউসের রাইট ক্লিক করুন, Manage এ যান এবং local user and groups এর উপর ক্লিক করুন। তারপর user এর উপর ডাবল ক্লিক করুন এবং তারপর ইউজার নেইম উদাহরনসরুপ "System Engineer" এর উপর রাইট ক্লিক করুন এবং set password এর উপর ক্লিক করুন। তারপর আপনার নতুন পাসওয়ার্ড সেট করুন এবং পিসি রিস্টাট দিয়ে পুনরায় লগইন করুন।

সাব-পদ্ধতি ২ :
control panel ওপেন করুন. সেখান থেকে user account আইকনে ক্লিক করুন এবং আপনি যে অ্যকাউন্ট এর পাসওয়ার্ড ভুলে গেছেন সেই অ্যকাউন্ট এ ক্লিক করুন। তারপর ক্লিক "remove password" তাহলে আপনার অ্যাকাউন্টটি পাসওয়ার্ড ফ্রি হবে। এখন আপনি ইচ্ছা করলে নতুন পাসওয়ার্ডও সেট করতে পারেন।
পদ্ধতি ৩ তখনই কাজ করবে যদি আপনার হিডেন administrator account এ কোনো পাসওয়ার্ড না থাকে এবং আপনার অপারেটিং সিস্টেম যদি Windows XP হয় কারন Windows Vista এ সেইফ মুডে হিডেন administrator account অ্যাকসেস করা যায় না. 

সূত্র : অপেস্ট

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ