প্রিয় পাঠক লক্ষ্য করুন

Monday, June 20, 2011

মাত্র ৫ টাকা দিয়ে বানিয়ে ফেলুন আপনার পোর্টেবল মোবাইল চার্জার... ।। আহাম্মেদ খালিদ



আমরা কম বেশী সবাই মোবাইল ব্যাবহার করে থাকি, কেউ কথা কম বলি আবার কাউকে সারাদিন হয়ত কাজের নাহয় আকাজের কথা বলতে দেখা যায়। মোবাইলের প্রধান শক্তি হল তার পাওয়ার, যেটা ব্যাটারিতে সন্চিত থাকে। আমরা যারা সারাদিন অফিসে বা বাইরে থাকতে হয় বিভিন্ন কাজে তাদের অনেক সময় দেখা যায় মোবাইলের চার্য নিয়ে প্রায়ই বিপাকে পরতে হয়। অনেকে হয়ত চার্জার পকেটে নিয়ে ঘুরেন আর এটা পকেটে রাখাও এক ঝামেলার কাজ। আর ভাল একটা চার্জারের দামও অনেক, তাই আজ আমি আপনাদের এমন একটা চার্জারের কথা বলব যা আপনি মাত্র কয়েক টাকা দিয়ে নিজেই বানিয়ে নিতে পারবেন। আর এটা বহন করতেও আপনার কোন ঝামেলা হবেনা। তবে এটা তাদেরই কাজে আসবে যারা কম্পিটার ব্যাবহার করেন।

আসুন তাহলে চার্জারটা আমরা কিভাবে বানাব সেটা দেখে নিই:
আমরা যারা কম্পিউটার ব্যাবহার করি তারা USB সম্পর্কে ভাল করেই জানি, আমরা USB মাউস, কি বোর্ড আরও অনেক কিছু ব্যাবহার করে থাকি। অনেক সময় মাউস বা কি বোর্ড খারাপ হয়ে যায় এবং তা আমরা ফেলে দিই। আজ আমি আপনাদের সেই ফেলে দেয়া জিনিসটাকেই কাজে লাগানোর ট্রিক্স শিখিয়ে দিব, আমরা আমাদের মোবাইলের চার্জার বানাব সেই ফেলে দেয়া মাউস অথবা কি বোর্ড এর ক্যাবল দিয়ে।
প্রথমে আপনাকে একটা USB ক্যাবল জোগার করতে হবে আর আপনার মোবাইলের একটা চার্জার পিন, পিন আপনি যে কোন ইলেকট্রিকের দোকানেই পাবেন, হয়ত ৫ টাকার মত নিবে। এখন আপনি সেই ক্যাবল টার উপরের প্লাস্টিকের আবরন টা কিছুটা উঠিয়ে নিন, সেখানে দেখবেন ৪ রকমের তার আছে আপনাকে সেখান থেকে কালো এবং লাল টি ছাড়া বাকি দুটি টেপ দিয়ে পেচিয়ে নিন যেন একটির সাথে আরেকটি না লাগে।


চার্জিং পোর্টের ভিতরের অংশের সাথে লাল তারটি এবং উপরের অংশের সাথে কালো তারটি পেচিয়ে নিন। তারপর টেপ দিয়ে পেছিয়ে নিন। ব্যাস হয়ে গেল একটি সুন্দর USB চার্জার।


এটা আপনি অফিসে বা পকেটে পুরে যে কোন জায়গায় অনায়েসে বহন করতে পারবেন। এটা আপনি ল্যাপটপ বা ডেস্সটপ যেখানে ইচ্ছা ব্যাবহার করতে পারবেন। আপনার নোকিয়া সেটের সঙ্গে যে চার্জারটি তার পরিমাপ হলো ৫ ভোল্ট এবং ৫০০ মিলি এ্যাম্পিয়ার । ফলে আপনার ব্যাটারী বাজারের অন্যান্য চার্জরের তুলনায় দ্রুত চার্জ হয়। আর কম্পিউটারের USB Port এর পরিমাপ হলো ৫ ভোল্ট ১০০ মিলি এ্যাম্পিয়ার । যেহেতু এর কারেন্টের পরিমাণ খুবই কম – মাত্র ১০০ মিলি এ্যাম্পিয়ার , সেহেতু USB Port দিয়ে ব্যাটারী চার্জ হতে সবচেয়ে বেশি সময় লাগবে। ঠেকার কাজ যদি চলে তাতে খারাপ কি ?

ধন্যবাদ আপনাকে, পোষ্টটা পড়ার জন্য।

তথ্যসূত্র: নকিয়া 

1 comment:

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ