প্রিয় পাঠক লক্ষ্য করুন

Wednesday, June 22, 2011

জিমেইলের বহুমুখী ব্যবহার ।। এম. হারুন অর রশিদ

জিমেইলের পটভূমিতে নিজের ছবি
জিমেইল সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। জিমেইলে থিম ব্যবহারের সুবিধা অনেক আগেই দেয়া হয়েছে, সঙ্গে ছিল নিজস্ব থিম ব্যবহারের সুবিধা। সম্প্র্রতি নিজস্ব থিমে নিজস্ব ছবি আপলোড করার সুযোগ দিল। ফলে ব্যবহারকারীরা জিমেইলে নিজের পছন্দের ছবি ব্যবহার করতে পারবে।
এজন্য জিমেইলে লগইন করে Mail Settings-এ ক্লিক করুন। এবার ঞযবসবং ট্যাবে ক্লিক করে নিচে Create your own theme-এ ক্লিক করুন, তাহলে পপআপ উইন্ডো চালু হবে। এবার মূল অংশে (উপরে) ক্লিক করলে Main Background নামে একটি রঙের চার্ট আসবে যার নিচে Background Image-এর Select এ ক্লিক করলে একটি পপআপ উইন্ডো আসবে। এখানে পিকাসা আ্যাালবাম থেকে ছবি পছন্দ করে অথবা কম্পিউটার থেকে JPG, GIF বা PNG ফরম্যাটের ছবি আপলোড করে সেট করুন। এভাবে ফুটারের ছবিও যুক্ত করতে পারেন। সব শেষে ঝধাব বাটনে ক্লিক করে দেখুন জিমেইলে ছবিটি দেখা যাচ্ছে।

বাংলাতে জিমেইল

জিমেইলকে নতুন করে পরিচয় করিয়ে দেয়ার প্রযোজন নেই। কমবেশি প্রায় সবারই জিমেইল অ্যাকাউন্ট আছে। তবে জিমেইল নিয়ে নতুন করে কথা বলার কারণ হচ্ছে, জিমেইল এখন আমাদের প্রাণের ভাষা মাতৃভাষা বাংলাতে ব্যবহার করা যাচ্ছে। বাংলাতে জিমেইল পেতে অবশ্যই আপনার কম্পিউটারে বাংলা কনফিগার করা থাকতে হবে।
এবার আপনার জিমেইল বাংলা ভাষাতে রূপান্তর করতে জিমেইলে লগইন করে সেটিং-এ ক্লিক করুন। এখন জেনারেল ট্যাবে ক্লিক করে উপরে ষধহমঁধমব এর অংশ থেকে Gmail display language-এর ড্রপডাউন থেকে বাংলা ভাষা নির্বাচন করুন। সবশেষে নিচের সেভ বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যে আপনার জিমেইল বাংলাতে রূপান্তর হয়ে যাবে। এখন থেকে মাতৃভাষা বাংলাতে জিমেইল উপভোগ করুন।

জিমেইলে ৩০ সেকেন্ড পর্যন্ত মেইল ফিরিয়ে আনা যাবে

জিমেইলে এতদিন পর্যন্ত মেইল আনডু (সেন্ড করার পরে ফিরিয়ে আনা) করার সুবিধা ছিল ৫ সেকেন্ড পর্যন্ত। তবে এখন থেকে ৩০ সেকেন্ড পর্যন্ত মেইল আনডু সেন্ড করা যাবে। এজন্য জিমেইলে লগইন করার প েউপরের ডানে Settings-এ ক্লিক করুন এবং General ট্যাবে থাকা অবস্থায় Undo Send: এ Enable Undo Send চেক করে ড্রপ ডাউন থেকে ৩০ নির্বাচন করে সেভ করুন।
আর যদি General ট্যাবে Undo Send না থাকে তাহলে খধনং ট্যাবে যান। এবার Undo Send-এর অপশন Enable বাটন নির্বাচন করে সেভ করুন। এবার General ট্যাবে এসে দেখুন Undo Send এসেছে। ব্যাস, এবার থেকে মেইল করলে উপরে Undo আসবে যা স্থায়ী হবে ৩০ সেকেন্ড। এ অবস্থায় Undo তে ক্লিক করলে সেন্ড করা মেইল কম্পোজে ফিরে আসবে। তবে কিছু ব্রাউজারের পুরনো সংস্করণ জিমইলে ল্যাব সমর্থন করে না, সেক্ষেত্রে এ সুবিধা পাবেন না

আরও দ্রুতগতিতে জিমেইল ব্রাউজ করুন

বর্তমানে জিমেইল বেশ জনপ্রিয়। কিন্তু কোনো কারণে যদি এটা লোড হতে দেরি হয় তাহলে বেশ বিরক্তিকর লাগে। যাদের ইন্টারনেটের গতি কম তারা চাইলে একটু চালাকি করে এবং কিছু সুবিধা বাদ দিয়ে জিমেইল দ্রুত লোড করতে পারেন। এমনই কিছু টিপস দেয়া হলো :
১. সাধারণভাবে জিমেইল লোড হওয়ার সময় বেশি সময় নিলে Ctrl+F5 চাপুন তাহলে খুবই দ্রুত জিমেইল ইনবক্স চলে আসবে।
২. জিমেইলের সাইটে প্রবেশের জন্য www.gmail.com না লিখে https://mail.google.com/mail লিখে প্রবেশ করুন। তাতে দ্রুত এবং নিরাপদে প্রবেশ করতে পারেন।
৩. যদি জিমেইল HTML মুডে চালু করতে চান তাহলে https://mail.google.com/mail/h লিখে প্রবেশ করুন। তবে স্ট্যান্ডার্ড মুডে পরিবর্তন করতে চাইলে পরে তাও করতে পারবেন।
৪. আপনি চাইলে মোবাইল সংস্করণেও (http://m.gmail.com) প্রবেশ করতে পারেন। কোনোরকম বিজ্ঞাপন ছাড়াই মূল বিষয়গুলো এই সংস্কবণে পাবেন।
৫. এছাড়াও জিমেইল যদি ব্রাউজার চেক করে তাহলে তা বাদ নিতে চাইলে https://mail.google.com/gmail?nocheckbrowser লিখে প্রবেশ করুন।
৬. মেইলে প্রবেশের পর বিভিন্ন সময় বিভিন্ন পেজে যেতে হয়। ফলে ৫০/১০০ মেইল লোড হতে গেলে বেশি সময় লাগে। এক্ষেত্রে সর্বনিম্ন ২৫ মেইল দেখার ব্যবস্থা থাকলে খুব দ্রুত লোড হবে ৫০/১০০ এর তুলনায়।
৭. আর Standard Without Chat হিসেবে থাকলে বেশ দ্রুত লোড হবে।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ