প্রিয় পাঠক লক্ষ্য করুন

Thursday, June 23, 2011

রংধনু, মেঘ ও বৃষ্টি ।। জুলফিকার শাহাদাৎ

মেঘ নেমে এসেছিল গতকাল। ঠিক ভোর ৫টায়। রংধনু তখনো ঘুমিয়ে। হঠাৎ তার ঘুম ভাঙে। মেঘ কথা বলে। হাসে। রংধনু অবাক হয়। মেঘ তার কথা বোঝে? সে কতদিন মেঘকে ডেকেছিল।

মেঘ বলে,

: কেমন আছ রংধনু?

রংধনু মুখ খোলে না। মা তার পাশে শুয়ে আছে তখনো। মেঘ আবার বলে,

: তুমি কেন প্রতিদিন আমাকে ডাক?

: আমি তোমার বন্ধু হতে চাই ... তাই

রংধনুর কথা শোনে মেঘ হাসে। আরও হাসে।

: আমিও

রংধনু খুশি হয়। মেঘ তার বন্ধু হবে। কত মজা হবে।

মেঘ বলে,

: আমি অনেক দূরে থাকি। সবসময় তোমার কাছে আসতে পারব না। তুমিও তো আমার কাছে যেতে পারবে না। তোমার পাখা নেই। আমার আছে। তবে কি! মা আমাকে চোখে চোখে রাখে।

: তোমার মা?

: হ্যাঁ, আমার মা বৃষ্টি

: বৃষ্টি?

: হ্যাঁ, বৃষ্টি আমার মা। মা মাঝেমধ্যে নিচে নেমে আসে। আমি পারি না। ভেসে বেড়াই। ভেসে ভেসে মেঘের নৌকা বানাই। রংধনু এতে খুশি হয় এবং বলে,

: মেঘভাই তুমি কি আমাকে মেঘের দেশে নিয়ে যাবে?

: অবশ্যই। রাতে। সবাই যখন ঘুমিয়ে যাবে ঠিক তখন, কেউ জানবে না। তুমি সারারাত মেঘের দেশে ঘুরবে। সকাল হওয়ার আগে তোমাকে আবার ফিরে যেতে হবে।

: হ্যাঁ মেঘভাই, সকালে আমি মক্তবে যাই। আরবি পড়ি। তার আগেই আমাকে ফিরতে হবে।

: ঠিক আছে

সে রাতে মেঘের সঙ্গে রংধনুর আর বেশি কথা হয় না।

আরেকদিন।

রাত ১২টা। বাড়ির সবাই ঘুমিয়ে। হঠাৎ কানে আওয়াজ এল রংধনুর। সে চোখ খুলল,

: কে? কে?

: চুপ, চুপ আমি মেঘ। তোমাকে নিতে এসেছি। তুমি যাবে আমার সঙ্গে?

রংধনু চারদিকে তাকায়। কেউ জেগে নেই। এই তো সময়। সে মেঘের দেশে যাবে। মেঘ আরও কাছে নেমে আসে।

পাখা মেলে বলে,

: তুমি আমার পাখায় চড়

রংধনু আস্তে আস্তে বিছানা থেকে পা নামায়। তারপর আলতো করে মেঘের পাখায় চড়ে। মেঘ রংধনুকে অনুরোধ করে,

: চোখ বন্ধ কর রংধনু। রংধনু চোখ বন্ধ করতেই নিমেষে সে আকাশে এসে পেঁৗছায়।

মেঘ বলে,

: এই আমাদের দেশ। তুমি আমার ডানায় চড়ে এই রাতে পৃথিবী ঘুরতে পারবে। তোমার যা যা দেখার ইচ্ছা সব দেখতে পারবে।

: আমি বৃষ্টি আন্টির কাছে যাব?

: হ্যাঁ, যেতে পারবে, একটু ধৈর্য ধর।

মেঘ ভেসে বেড়ায়। রংধনুও। ভাসতে ভাসতে সে পৃথিবী দেখে। সূর্য দেখে। গ্রহ-নক্ষত্র দেখে। মেঘ বলে,

: তুমি মায়ের কাছে যাবে?

: হু

: চল

রংধনু মেঘের সাঁকোয় আবারও ভাসতে লাগল। একসময় তারা পেঁৗছল এক বরফের দেশে। রংধনু বলল,

: এত বরফ?

মেঘ বলল,

: আমার মা বরফ হয়ে থাকে। কখনো কখনো বৃষ্টি হয়ে ঝরে।

: ওহ তাই!

:হ্যাঁ, তাই

: আমি বৃষ্টি আন্টির কাছে ভিজব_

: হ্যাঁ, কালকেই ভিজবে। মা কাল তোমাদের দেশে যাবে। এখন সকাল হয়ে আসছে। চল, তোমাকে দিয়ে আসি। রংধনু মেঘের ভেলায় চড়ে পৃথিবীতে ফিরে আসে। মায়ের পাশে শোয়। তার ঘুম আসে না। সে অপেক্ষা করে কখন সকাল হবে। কখন ঝুমঝুম বৃষ্টিতে ভিজবে।

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ