প্রিয় পাঠক লক্ষ্য করুন

Friday, June 17, 2011

রহস্যময় জায়ান্টস কজওয়ে

এ যেন এক অপার রহস্য। আর এই রহস্যের নাম জায়ান্ট কজওয়ে বা দৈত্যের বাঁধানো পথ। অ্যানট্রিম-এর উত্তরভাগস্থ সমুদ্র উপকূলে অবস্থিত এই স্থাপত্য নিদর্শন প্রকৃতির বিচিত্র দৃষ্টান্ত। এর অসমান ষড়ভুজাকৃতি ঘোরবর্ণ আগ্নেয়শিলার স্তম্ভগুলো রাজমিস্ত্রির কাজ বলে মনে হয়। বাঁধানো পথটি ৩২ হাজার ঘনমিটার স্তম্ভের সমষ্টি বলে ধারণা করা হয়। এটা সমুদ্রের মধ্যে প্রায় ১৮৩ মিটার দূরত্ব পর্যন্ত বিস্তৃত। স্তম্ভগুলো প্রস্থে ১৫ থেকে ২০ ইঞ্চি ব্যাসের এবং উচ্চতায় ৯ মিটার (২০ ফুট)। এদের মধ্যে প্রায় সবই ষড়ভুজাকার, কেবল কিছু পঞ্চ ও সপ্তভুজাকার স্তম্ভ রয়েছে। কোনো কোনো স্থানে বাঁধানো পথের প্রস্থ হলো ৪০ ফুট এবং সবচেয়ে সংকীর্ণ স্থানে এর উচ্চতা সবচেয়ে বেশি। ক্লিপগুলোর অর্থাৎ উচ্চ দুরারোহ পার্শ্বগুলোর মধ্যে সবচেয়ে বৈশিষ্ট্যপূর্ণ ক্লিপ হলো প্লিজকিন ক্লিপ, যার স্তম্ভগুলো ৪০০ ফুট উঁচু।

জায়ান্টস কজওয়ের গঠন সম্পর্কে অনেক ধরনের কাহিনী প্রচলিত আছে। স্থানীয়দের মত অনুযায়ী দৈত্যদের এক বংশ স্টাফাতে যাওয়ার জন্য চলাচলের পথ হিসেবে এ পথ তৈরি করে। স্টাফাতেও এ রকম একটি বাঁধানো পথ রয়েছে। আবার কারও কারও মতে দুটি দৈত্যের মধ্যে লড়াইয়ের ফলে স্থানীয় জায়ান্টস গ্রেভ নির্মিত হয়। তারা দু'জনই এক একটি পর্বতের উপর দাঁড়িয়ে একে অপরের দিকে পাথর ছুড়তে থাকে। কিন্তু যার পাথরগুলো বেশিদূর পর্যন্ত যায় না সে মনোদুঃখে মৃত হয়। এভাবেই এই অপরিবর্তনীয় প্রাকৃতিক দৃশ্য নির্মিত হয়। জায়ান্টস কজওয়ে নির্মিত হওয়ার কিছু বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। ৫০ মিলিয়ন বছর আগে অ্যানট্রিম বিরাট আগ্নেয়গিরি অঞ্চলের মধ্যভাগে অবস্থিত ছিল। স্কটল্যান্ডের দ্বীপপুঞ্জ, আইসল্যান্ড এবং গ্রিনল্যান্ডের পূর্ব-উপকূল এ আগ্নেয়গিরি অঞ্চলের অন্তর্ভুক্ত ছিল। অ্যানট্রিমে তরল লাভার পাতলা পাতগুলো এ অঞ্চলে ছড়িয়ে পড়ে এবং শীতল হওয়ার সঙ্গে সঙ্গে ওই তরল লাভা ঘন হতে থাকে। যখন এগুলো শীতল হতে থাকে তখন তা কিছু পরিমাণ সংকুচিত হয়ে পড়ে এবং এ সংকোচনগত ভগ্নাংশগুলো তৈরি হয়। লাভা শীতল হওয়ার মাত্রা একই রকম থাকায় সরলভাবে সংকোচনগত ফাটল সৃষ্টি হয় এবং শীতল হওয়ার মাত্রা যথারীতি চলতে থাকলে আরও অনেক ষড়ভুজাকৃতি স্তম্ভ তৈরি হবে। যেহেতু লাভা শীতল হয়ে গভীরতর দিকে বিস্তৃত হয়। অতএব এই ষড়ভুজাকৃতির ফাটলগুলোও নিচের দিকে বিস্তৃত হয় এবং এভাবেই বর্তমানকালের দৃশ্যমান বিরাট আকারের স্তম্ভের পার্শ্বদিক সৃষ্টি হয়। 

No comments:

Post a Comment

নির্বাচিত বিষয়গুলো দেখুন

Labels

মাসের পঠিত শীর্ষ দশ

 

জোনাকী | অনলাইন লাইব্রেরী © ২০১১ || টেমপ্লেট তৈরি করেছেন জোনাকী টিম || ডিজাইন ও অনলাইন সম্পাদক জহির রহমান || জোনাকী সম্পর্কে পড়ুন || জোনাকীতে বেড়াতে আসার জন্য ধন্যবাদ